প্রতিদিন আমাদের হৃদয়ে কত অনুভুতির সপ্নকনা জাগে! নতুন স্বপ্ন কল্পনালোকে চারপাশে প্রকৃতির সাথে মিশে থাকে

5:45 PM

.কিছু অজানা ভয় ও হতাশা মাঝে মাঝে আমাদেরকে অনাকাংখিত বিষন্ন চারপাশ উপহার দেয়- আমাদের সাধারণ ও প্রতিনিয়ত জীবনের কিছু সময় কে যেন অস্থির করে, মনের মাঝে দুর্বিসহ তোলপাড় ক্ষনিকের সময়কে অসহ্য যন্ত্রনাময় করে তোলে। নীরবে তখন আত্মনিয়ন্ত্রণে, স্রষ্ঠার সাথে কথোপকথনে আত্মার মাঝে অবশেষে শান্তিময় এক অনুভব বিরাজ করে....!! 

...প্রতিদিন আমাদের হৃদয়ে কত অনুভুতির সপ্নকনা জাগে! নতুন স্বপ্ন কল্পনালোকে চারপাশে প্রকৃতির সাথে মিশে থাকে। কিছু অনুভুতি ঝরে পড়ে দুঃসহ না পাওয়ার বেদনা নিয়ে। কিছু স্বপ্ন বর্ণিল অধ্যায়ে সখ্যতায়। হয়ত কোনো অদৃশ্য নিয়মের বেড়াজালে আমাদের অনুভুতি ও স্বপ্নগুলো নির্যাতিত কখনো। তবুও আশা-নিরাশার দোলাচলে স্মৃতিময় এক মুহুর্তের এ জীবনে 'সময়' যেন এমনি এক স্বপ্ন যাকে ইচ্ছে করলেই হাতের মুঠোয় পাওয়া যায় না, আবার না চাইলেও অজান্তে সম্পর্কহীন ..কারো কারো হৃদয় মনের বাড়িতে গুরুতর আহত। ক্রমাগত রক্তক্ষরণ হচ্ছে, জমাট বাঁধছে পুরনো ও নতুন কত বেদনার অনু-পরমানু।

জীবন চলার পথে সে সাময়িক ও স্থায়ী কত-শত আঘাত সয়ে স্বপ্নপুরিতে বিচরণ করে। হয়ত এ হৃদয় জগতে প্রকাশ করে না তার অনুভুতি- তবুও মেঘলা আকাশ কাঁদে কত জনের দুঃখ ঝরায়ে, কুয়াশার চাদরে সুর্যালোক আবৃত্ত হয় নীরব অধ্যায়ে, অজানা ব্যথা নিয়ে উপকূলে আছড়ে পড়ে সমুদ্রের ঢেউ, বিষন্ন প্রহর নিয়ে মনের উঠোনে কত অসুস্থতার অস্তিত্ব নিত্য খেলা করে। জগতের কি অসহায় ও বিচিত্র কত চারপাশ.......!!...জীবনের কিছু সময় খুব অসহায় চারপাশ নিয়ে আর্তনাদ করে। কাছের মানুষ কখনো বা দুরের হয়, স্থান-কাল-পাত্রে রক্ত-সম্পর্কের মানুষগুলোও বড় স্বার্থপর হয়। কেউ কথা দিলো, কেউ ব্যথা দিলো- এ হৃদয়ে তারই ছায়া রেখে গেল। চলার পথে কখনো কখনো এমন কোনো অচেনা মানুষের আবির্ভাব ঘটে, যার সাথে সম্পর্কে মনে হয় কোন জনমে যেন আত্মার সান্নিধ্যে এক সত্তা ছিল। তবুও বিষন্ন নিঃশ্বাসে ভর করে কত দুরারোগ্য বেদনা, কষ্ট ও দুঃখ। স্বপ্নের জীবন চলছে কখনো গতিময়, কখনো বালুচরে মরীচিকা দহনে প্রাণ নিয়ে...এ পৃথিবীতে প্রতিটি সাফল্যের পেছনে থাকে প্রতিজ্ঞা, নিষ্ঠা, সাধনা, কঠোর পরিশ্রম ইত্যাদি। কোনো লক্ষ্য স্থির করে, সে পথে যখন আমরা এগোতে থাকি- তখন আমাদের অনুকূলে ও প্রতিকূলে অনেক কিছুই উত্থান-পতন হয়। স্বপ্নের চারপাশে যদি দুঃস্বপ্ন মাকড়সার জাল বোনে, তবুও সাহসের সাথে আত্মপ্রত্যয় নিয়ে তার সামনে দাঁড়াতে হয়। নিশ্চয়ই ভাগ্যদেবী সেথায় নিশ্চিন্তে কোনো সঠিক সিদ্ধান্ত জানিয়ে যায়, যার পেছনে আমাদের মেধা, মনন, অভিজ্ঞতা, উপায় খুঁজে বের করার সৃজনশীলতা, প্রার্থনা ইত্যাদি একযোগে স্বপ্নপূরণে সহায়ক ভুমিকা পালন করে...

প্রতিটা মানুষের জীবনে এমন একজন দরকারযে তাকে শাসন করবে।সকাল গড়িয়ে দুপুর পর্যন্ত না খেলে জোরকরে খেতে পাঠাবে।সামনে থাকলে মুখে তুলে খাইয়ে দিবে।বৃষ্টিতে বেশি ভিজলে কপট চোখ দেখাবে। পরমুহূর্তে বলবে, আচ্ছা যাও ভেজো। জ্বর আসলে বলবে,ওষুধ না খেলে কিন্তু নেক্সট এক উইক কথা বলবো না।রাতে সময় মত ঘুমাতে না গেলে নিজের ফোন বন্ধরেখে বলবে, চোখ বন্ধ। ঘুম চলে আসবে।আমি বলে দিচ্ছি ঘুমকে চলে যেতে তোমার কাছে।ব্যস্ত রাস্তা পার হওয়ার আগে অন্তত একবার বলবে,সাবধানে পার হয়ো ?প্রশ্ন না করে প্রতিটা কথা মন দিয়ে শুনে বলবে,প্যাচাল অনেক হল। এবার মাথা থেকে ভুত নামাওসব।

শাসন শুধু ভালবাসার মানুষ করবে এমনও না। একজনবন্ধুও হতে পারে।"সে" হতে পারে।"তুমি" হতে পারে।একটা জীবন পার করতে সব সময়সাথে থাকা মানুষটা হতে পারে। সবার জীবনে এমনএকজন থাকুক। না আসলে আসুক। যে তাকে তারপ্রতিটা ভুলের জন্যে বাকি সবার মত ভুল

না বুঝে বলবে, ঘুরে আসি চলো কোথাও থেকে।

Share this

Related Posts

Previous
Next Post »

Popular Posts